facebook disabled

ফেসবুক অ্যাড অ্যাকাউন্ট ডিস্যাবেল হলে কি করবেন?

ফেসবুক আমাকে যেভাবে ঘুরিয়েছে, কোন মেয়ে আমাকে এভাবে ঘুরাতে পারেনি। 😅 সময়টা ছিল মে মাস এর ২৯ তারিখ। যে কয়েকজন ক্লায়েন্ট এর বুস্ট চলছিল সেই মাসের মত সেগুলো সব শেষ, নতুন কোন অ্যাড ও দেইনি, বিলও অল ক্লিয়ার হঠাৎ একদিন অ্যাড ম্যানেজারে গিয়ে দেখি “Your Ad Account is Disabled”, টিনের চালে কাক, আমি অবাক। অ্যাড দিলাম না, কিছুই করলাম না, পেমেন্টও ক্লিয়ার তারপরেও ফেসবুক আমার অ্যাড অ্যাকাউন্ট ডিস্যাবেল করে দিল। আগেও করেছে, তাই ঘাবড়ে না গিয়ে নিচের স্টেপগুলো ফলো করলাম।
  • আমার অ্যাড অ্যাকাউন্ট থেকে **“Request Review” ** অপশনে ক্লিক করলাম।
  • তখন ফেসবুক আমাকে জানালো যে রিভিউ করার আগে আমাকে **“Identity Confirmation” **করতে হবে। তার জন্য এন আই ডি, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট যেকোনো একটা দিতে হবে। যদিও আমি এর আগে একবার পাসপোর্ট দিয়ে এই অ্যাকাউন্টটার Identity Confirmation করেছিলাম, এরপরও আবার সাবমিট করি। ফেসবুক বলল ৪৮ ঘন্টা সময় নিবে।
  • ২ দিন পর অ্যাড ম্যানেজারে গিয়ে দেখি **Identity Confirmation Failed **এবং নতুন করে কিছু সাবমিট করার অপশন নেই। এত মহা ঝামেলা হল।
  • এরপর আমি নক দিলাম ফেসবুক সাপোর্ট এ।

এবং শুরু হল আমার ভোগান্তি। তারা সবকিছু শুনে আমাকে বলে তাদেরকে সময় দিতে তারা ব্যাপারটা দেখছে। আমি ২ সপ্তাহ সময় দিলাম, দিয়ে আবার সাপোর্টে কেইস এর ফলো আপ করলাম। তখন আমাকে বলল আপনার লগ ইন এরিয়া এবং আপনার কার্ড এর এরিয়া আলাদা। আমি আবার আকাশ থেকে পরলাম। থাকি ঢাকায়, কার্ড লোকাল ব্যাংকের, কিভাবে লোকেশন আলাদা হয়? আবার তাদের সব তথ্য পাঠালাম। আবার সময় চাইল, আমিও সময় দিলাম।

এভাবে চলে গেল ২ সপ্তাহ। আবার ফলো আপ দিলাম। এবার শুনি আমাকে নাকি আবার ডকুমেন্ট সাবমিট করতে হবে। কিন্তু আমার অ্যাড অ্যাকাউন্টে তো সাবমিট এর অপশনই নেই! সাপোর্ট থেকে একটি মেইল অ্যাড্রেস দিল, মেইল করলাম সব ডকুমেন্ট। সময় চাইল, সময় দিলাম। এভাবে ঘণ্টা ঘুরে দিন, দিন ঘুরে সপ্তাহ পার হয়ে যায়। পণ্যের ডেলিভারি হয়ে যায়, আমার অ্যাড অ্যাকাউন্ট ফেরত আসে না, ভাবলাম দেরি করাই বুঝি এখন ট্রেন্ড। গত চার মাসে কমপক্ষে ৮-৯ বার ফেসবুকের সাপোর্টে কথা বলেছি। সবাই ৪৮ ঘণ্টা সময় চায়, ৪৮ ঘণ্টা বোধহয় আর আসে না।

এক পর্যায়ে ফেসবুক স্বীকার করে যে এটা তাদের দিকের একটি ইস্যু যার কারণে বিশ্বব্যাপী অনেক অ্যাড অ্যাকাউন্ট ডিস্যাবেল হয়েছে, তারা কাজ করছে; কোন আপডেট আসলে জানাবে। চার মাস শেষ, কেউ কথা রাখেনি। আপনাদের ভয় দেখাচ্ছি না, নিজের দুঃখ শেয়ার করলাম।

সাধারণত অ্যাড অ্যাকাউন্ট ডিস্যাবেল করে দিলে **নিচের ধাপগুলো অনুসরণ করলেই ঠিক হয়ে যায়ঃ **

  • কোন বকেয়া থাকলে পরিশোধ করা
  • অ্যাড অ্যাকাউন্ট এর Account Quality অপশন থেকে **Request Review **দেয়া
  • Identity Confirmation এ ভোটার আই ডি কার্ড বা পাসপোর্ট বা লাইসেন্স জমা দেয়া। উল্লেখ্য যে,** আপনার ফেসবুক প্রোফাইলের নাম, ছবি ইত্যাদি যেন ডকুমেন্ট এর সাথে মিল থাকে**, নাহলে Identity Confirmation Failed বলে ফেসবুক আপনাকেও ঘুরাতে পারে।
  • Identity Confirmation হয়ে গেলে রিভিউ প্রক্রিয়া শেষ করা
  • এবং সব ঠিকমত হলে আপনি অ্যাকাউন্ট ফেরত পাবেন, নতুবা চিরতরে ডিস্যাবেল করে দিবে।
আপনার নিজের অ্যাকাউণ্ট ডিস্যাবেল হলে নিজেই উপরের ধাপগুলো অনুসরণ করে এটা ঠিক করে নিতে পারবেন। আর নাহলে নতুন প্রোফাইল খোলা ছাড়া কোন উপায় থাকে না। সম্প্রতি অনেকেই এ ধরণের সমস্যার সম্মুখীন হচ্ছেন, আশা করি তাদের জন্য এই লেখাটা কাজে আসবে। সকল ভাল অ্যাড অ্যাকাউন্ট ফেরত আসুক, সেই প্রত্যাশা রইল।
Tags: No tags

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *