facebook security

ফেসবুক পেইজের সিকিউরিটির জন্য যা করবেন

আমার খুব খারাপ লেগেছিল। সেদিন এক পরিচিত আপু ফোন দিল। ওনার কণ্ঠস্বর শুনে মনে হচ্ছিল এই বুঝি কেঁদে দিবেন। কারণ কি জানেন? কারণ তার কষ্টের তিল তিল করে গড়ে তোলা ফেসবুক পেইজ একজন হ্যাকার ডিলিট করে দিচ্ছে। হ্যাকার বললে ভুল হবে, প্রেফশনাল কাজ করানোর জন্য একজনকে পেইজের অ্যাডমিন বানিয়েছল, সেই ব্যক্তি এখন বাকি সবাইকে পেইজ এর রোল থেকে রিমুভ করে দিয়ে নিজেই একা অ্যাডমিন। এবং কিছু ব্যক্তিগত সমস্যার জের ধরে এখন সেই পেইজ ডিলিট করে দেয়ার হুমকি দিচ্ছে। আপু আমার কাছে জানতে চেয়েছে এখন ওনার করনীয় কি। আমি বললাম ডিরেক্ট ফেসবুক সাপোর্ট এর সাথে কথা বলে বিষয়টা বোঝাতে। আপু তাই করলেন, কিন্তু তারাও জানালো অ্যাডমিনের হাতেই এখন পুরো ক্ষমতা এবং সে ব্যাপারে তাদের কিছু করার নেই।
যারা অনলাইনে ফেসবুক পেইজের মাধ্যমে ব্যবসায় করেন, তাদের অনেকেরই প্রফেশনাল কারণে ব্যবসায়ের বাইরের ব্যক্তিদের পেইজের অ্যাক্সেস দিতে হয়। আজকে বলতে চাই কি কি বিষয়ে সতর্ক থাকার মাধ্যমে আপনার ফেসবুক পেইজকে এরকম অনাকাঙ্ক্ষিত ঘটনা থেকে রক্ষা করতে পারবেন।
অ্যাডমিন রোল সবাইকে দিবেন নাঃ ফেসবুক বুস্ট, ম্যাসেজের উত্তর, পোস্ট করা ইত্যাদি কারণে অনেক সময়ে বাইরের ব্যক্তিদের পেইজে রোল দিতে হয়। সেক্ষেত্রে কখনোই অ্যাডমিন রোল দিবেন না। বুস্টের জন্য অ্যাডভাটাইসার রোল যথেষ্ট, কিছু কিছু ক্ষেত্রে এডিটর রোল প্রয়োজন হতে পারে, কিন্তু কখনোই অ্যাডমিন রোলের প্রয়োজন হয় না উপরের কাজগুলোর জন্য। যে যতই হাইকোর্ট দেখাক, অ্যাডমিন রোল নিজেদের মধ্যেই রাখবেন। কারণ অ্যাড দিতে, পোষ্ট করতে, ম্যাসেজের উত্তর দিতে অ্যাডমিন হওয়ার কোন প্রয়োজন নেই। কেউ যদি আপনার কাছে অ্যাডমিন রোল চায় তাহলে সঠিক কারণ জিজ্ঞাসা করবেন, এবং তা অন্য কারো কাছ থেকে যাচাই করে নিবেন।
অনেক সময় নতুন পেইজ অন্যের খুলে দিতে হয়। সেক্ষেত্রে পেইজ খোলা মাত্র আপনাকে অ্যাডমিন বানাতে বলবেন এবং সেবা প্রদানকারী কে অ্যাডমিন রোল থেকে সরিয়ে দিবেন কাজ হয়ে যাওয়া মাত্র।
ফেসবুক প্রুপ ব্যবহারের ক্ষেত্রেও গ্রুপের অ্যাডমিন রোল বুঝে শুনে দিতে হবে। গ্রুপকে পুঁজি করে যাতে কেউ কোন অসৎ উদ্দেশ্য হাসিল করতে না পারে সেদিকেও লক্ষ্য রাখতে হবে।
পেমেন্ট ইনফরমেশন শেয়ার করবেন নাঃ অনেকেই নিজের কার্ড ব্যবহার করে বুস্টের জন্য বলেন। অনেকে এরকম সার্ভিস দিয়েও থাকে। একান্ত বিশ্বস্ত না হলে নিজের কার্ডের তথ্য অন্যের সাথে শেয়ার করবেন না। আপনার কার্ডের বিস্তারিত যাতে আপনি ছাড়া আর কেউ না জানে। কার্ডের তথ্য জেনে গেলে আপনি অনেক রকমের বিপদে পরতে পারেন।
ফেসবুক আই ডি এর পাসওয়ার্ড শেয়ার করবেন নাঃ আমার কাছে এরকম অনেকেই জানতে চেয়েছেন যে কেউ কেউ তাদেরকে বলেছে ফেসবুক পেইজে কাজ করতে হলে তাদের ফেসবুক আই ডি এর পাসওয়ার্ড প্রয়োজন। এবং সব ক্ষেত্রে আমি মেয়ে কাস্টমারদের থেকেই এরকম অদ্ভুত কমপ্লেইন পেয়েছি, বলাই বাহুল্য এর পেছনে অসাধু উদ্দেশ্য ছাড়া আর কিছুই নেই। সুতরাং কোন অবস্থাতেই ফেসবুক পেইজের কাজের জন্য কারও সাথে পার্সোনাল ফেসবুক প্রোফাইলের আই ডি পাসওয়ার্ড শেয়ার করবেন না।
নিজের ইমেইল নিজের রাখুনঃ আপনি যেই ইমেইল অ্যাড্রেস দিয়ে ফেসবুক অ্যাকাউন্ট খুলেছেন সেটার পাসওয়ার্ড কাজের স্বার্থে কারও সাথে শেয়ার করবেন না। আপনার অনেক ব্যক্তিগত তথ্য সহজেই তারা পেয়ে যেতে পারে, তাই সেক্ষেত্রেও আপনাকে সাবধানতা অবলম্বন করা উচিত। যদি শেয়ার করে থাকেন, তাহলে দ্রুত আপনার পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলুন।
একটি বিজনেস ম্যানেজার অ্যাকাউন্ট খুলুনঃ আপনি যদি ফেসবুক ব্যবহার করে ব্যবসায় করে থাকেন, তাহলে অবশ্যই একটি বিজনেস ম্যানেজার অ্যাকাউন্ট খুলে নিবেন। বিজনেস ডট ফেসবুক ডট কমে গিয়েই আপনি প্রয়োজনীয় তথ্য দিয়ে আপনার বিজনেস ম্যানেজার অ্যাকাউন্ট খুলে ফেলতে পারবেন। সহজ করে বললে আপনার পেইজের সুরক্ষার জন্য এটি আপনার কাজে আসবে। এবং নিশ্চিত করবেন আপনার পেইজ আপনার বিজনেস ম্যানেজারের আওতায় আছে।
নিজের সাবধানতা নিজের উপর। তাই একজন প্রাক্টিশনার হিসেবে আমার দায়িত্ব সচেতনতা বৃদ্ধি করা, বাকিটা আপনাদের উপর। আশা করি এসকল ব্যাপারে নিজেদের আপডেটের রাখলে এবং সতর্ক থাকলে আপনারই উপকার হবে। সফল হোক আপনাদের চেষ্টা, ভাল থাকুক সকল উদ্যোক্তা।
Tags: No tags

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *