Marketing ideas

মার্কেটিং এর ৫টি বিষয় যা ২০২৪ এ খুবই গুরুত্বপূর্ণ

মার্কেটিং বদলায়, কারণে অকারনে বদলায়। ব্যবসায়ের এই পরিবর্তনশীল দিকটির সাথে তালে তাল মিলিয়ে চলতে পারলে অনেক ব্যবসায় পায় সফলতা এবং তাল হারিয়ে ফেললে জোটে বিফলতা। আগামী ২০২৪ এ মার্কেটিং এর যে ৫টি বিষয় অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠবে তা নিয়ে আজকের লেখাটি।

১। কন্টেন্ট এর কোয়ালিটিঃ

যদি অনলাইন ব্যবসায়ের কথা চিন্তা করি, সবারই পেইজ আছে এবং আলটিমেটলি সবাই কম বেশী বুস্ট করে তার অনলাইন বিজনেসকে চলমান রাখতে সক্ষম। প্রতিযোগিতামূলক এই বাজারে শুধু অ্যাড রান করে, বাজেট বাড়িয়ে কাস্টমারের মনে এবং পকেটে জায়গা করে নেয়া সহজ হবে না।
আপনি আপনার পেইজে, ওয়েবসাইটে, অ্যাপে কি ধরণের কন্টেন্ট দিচ্ছেন, কি পরিমাণে দিচ্ছেন, কাদের জন্য দিচ্ছেন এবং কাদের নিয়ে দিচ্ছেন এগুলো আরও মুখ্য বিষয় হয়ে উঠবে। কন্টেন্টের কোয়ান্টিটি এবং কোয়ালিটি ২০২৪ এ অনেক গুরুত্ব পাবে। গথবাঁধা একই রকম ছবি দিয়ে, লাইভ করে, ভিডিও দিয়ে আপনার প্রতিযোগিতা থেকে আলাদা হতে পারবেন না, কাস্টমারের মনেও জায়গা করে নিতে পারবেন না। শুধু বিক্রয়ের উদ্দেশ্যে ছবি এবং ভিডিও দিতে থাকলে হবে না, অডিয়েন্স কে ভাবাতে হবে, হাসাতে হবে তবে না কান্দালেও চলবে। অডিয়েন্স এর মাথায় থাকার চেষ্টা করবেন, সেটা স্ক্রল করা থামাতে পারে এরকম পরিবেশন দিয়ে হোক, ঢালিউডের নায়কের ডিগবাজি দিয়ে হোক। অডিয়েন্স এর মনোযোগ কাড়বেন, আর টাকা গুনবেন।

২। ইনফ্লূয়েন্সার মার্কেটিংঃ

আগেই বলি, শুধু টপ লেভের কাউকে দিয়ে হাজার হাজার টাকা খরচ করার নামই ইনফ্লুয়েন্সার মার্কেটিং না। এটা ইনফ্লুয়েন্সার মার্কেটিং এর একটি অংশ মাত্র। পণ্যের পি আর পাঠানো, পেইড কন্টেন্ট তৈরি, ভিডিও অ্যাড তৈরি, প্রোডাক্ট রিভিউ করানো, কলাবরেশন করানো, লাইভ হোস্ট করানো সব কিছুই ইনফ্লুয়েন্সার মার্কেটিং এর অংশ। যে উঠতি, তার পেছনে গণজোয়ার এ নেমে যাওয়াই শুধু না, আপনার প্রোডাক্ট বুঝে, অডিয়েন্স বুঝে একটা পরিকল্পিত অ্যাপ্রোচ নিয়ে আগালে লং টার্মে সফলতা পাবেন। নাহলে এক দুইটা পি আর পাঠিয়ে, আর ট্রেন্ডিং কাউকে দিয়ে লাইভ করিয়ে লাখ টাকার সেল না পেয়ে বলবেন “এগুলো কোন কাজের না”। আমার ক্লায়েন্টদের এবং ট্রেইনিং এর লার্নারদের সব সময় বলি, “সেল এনে দেয়া ইনফ্লুয়েন্সার দের কাজ না, আপনি যদি ভাবেন ৪০ হাজার টাকার লাইভ করিয়ে ২ লাখ টাকার সেল আনব, তাহলে আপনার হিসেবেই ভুল। ইনফ্লুয়েন্সারদের কাজ আপনার ব্র্যাণ্ড এর পরিচিতি বৃদ্ধি করা।
সুতরাং ২০২৪ এ সঠিকভাবে ইনফ্লুয়েন্সারদের সাথে কাজ করতে পারলে আপনি লাভবান হবেন, আপনার ব্র্যান্ড পরিচিত লাভ করবে এবং প্রতিযোগিতার মাঝে টিকে থাকতে পারবেন। তবে একটা বিষয় আমরা কাজ করতে গিয়ে লক্ষ্য করেছি সেটা হচ্ছে ইনফ্লুয়েন্সার এবং ক্লায়েন্ট দুই পক্ষের একে অন্যের প্রতি শ্রদ্ধাবোধ থাকাটা অনেক জরুরী। কন্টেন্ট তৈরি করে একটি জায়গায় পৌঁছানো যেমন কষ্টসাধ্য তেমনি একটি ব্যবসায় পরিচালনা করাও অনেক পরিশ্রমের একটি কাজ। একসাথে একই উদ্দেশ্যে কাজ করতে পারলে সবাই দিনশেষে লাভবান হবেন।

৩। AI এর ব্যবহারঃ

২০২৪ এ অনেক ক্ষেত্রেই আমরা AI এর ব্যবহার দেখতে পাব। এবং এ আই কে একটি টুল হিসেবেই দেখতে হবে। “আরে চ্যাট জিপিটি তো ৫ মিনিটে লিখে দেয়, কন্টেন্ট রাইটার দিয়ে কি হবে” এই ধারণা রেখে যদি এ আই ব্যবহার করতে থাকেন তাহলে ভুল করবেন। এ আই একটি টুল এবং কিছু কিছু ক্ষেত্রে এ আই কখনো মানুষের থেকে বেটার হতে পারবে না, দ্রুত হতে পারবে বাট বেটার না। তাই মনে করবেন না একজন এমপ্লয়ি কম রেখে এ আই দিয়ে কাজ চালাতে পারবেন। প্লাস একদম এ আই এড়িয়ে চললেও হবে না। এটি আপনার লাইফ সহজ করবে এবং তার কাজ এতটুকুই, এ আই এর সঠিক ব্যবহার করতে পারলে ২০২৪ এ অনেক আপনার ব্যবসায়ের প্রোডাক্টিভিটি এবং ক্রিয়েটিভিটি দুটিই উন্নত করতে পারবেন।

৪। Personalization/Customization:

বিদেশের ক্লায়েন্টদের জন্য যখন কাজ করি, তখন পার্সোনালাইজড মার্কেটিং এর অনেক কদর দেখতে পাই। অর্থাৎ আপনার অডিয়েন্স কে যতটা তার মত করে, তার ভাষায় এবং তার জন্য কমিউনিকেট করতে পারবেন, আপনার মার্কেটিং এর রিটার্ন তত ভাল হবে। গণ মার্কেটিং হচ্ছে ঢালাওভাবে মার্কেটিং করা আর পার্সোনালাইজড মার্কেটিং হচ্ছে যার জন্য যে কমিউনিকেশন দরকার সেটা করা।
শুধু কমিউনিকেশন না, পার্সোনালাইজড মার্কেটিং প্রোডাক্টের ক্ষেত্রেও বেশ জনপ্রিয়তা লাভ করবে আসন্ন সময়ে। এবং শুধু পার্সোনালাইজড মার্কেটিং না, পার্সোনালাইজড প্রোডাক্ট এবং সার্ভিস এর চাহিদাও বেশী। পার্সোনালাইজড প্রডাক্ট এর যে সকল ক্লায়েন্ট এর সাথে কাজ করছি, তাদের সব সময়েই সেলস এর একটি ধারা চলতে থাকে। যেটা আগামীতেও থাকবে।

৫। ক্রিয়েটিভ মার্কেটিংঃ

এই বিষয়টা শুধু অনলাইন ব্যবসায়ীদের জন্য নয়। বরং বড় বড় কোম্পানি এবং রাইজিং স্টার্ট আপ গুলো এর জন্য বেশী কার্যকরী। ভি এফ এক্স ব্যবহার করে বিভিন্ন ল্যান্ডমার্কে প্রোডাক্ট এর থ্রি ডি প্লেসমেন্ট ইউরোপ, আমেরিকা এবং ইন্ডিয়াতেও বেশ চল উঠেছে। আমাদের দেশে ডমিনজ পিজা এবং আড়ং কে এখন পর্যন্ত এরকম কাজ করতে দেখেছি যা অচিরেই অন্য ব্র্যান্ডগুলোও করবে, আমি মনে করি এই আস্নন বাণিজ্য মেলায় এরকম অনেক চমক আমরা দেখতে পাব।
এছাড়াও মেট্রো রেইল, এলিভেটেড একপ্রেসওয়ে, তিন নম্বর টার্মিনাল ক্রিয়েটিভ মার্কেটিং এর নতুন ধারা যোগ করবে। টিভি, নাটক এবং সিনেমাতেও ধীরে ধীরে এই স্থানগুলো জায়গা করে নিবে এবং তার সাথেই যোগ হবে ক্রিয়েটিভ মার্কেটিং এর মজার খেলা। বেঁচে থাকলে ২০২৪ এ এরকম অনেক ইন্টেরেস্টিং বিষয় দেখা যাবে।
পুরো লেখাটি পড়ার জন্য ধন্যবাদ।
নাফিস কাওসার – ফাউন্ডার, Continto

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *